Saturday, July 13, 2024

শহরের সৌন্দর্য্য বর্ধনকারী গাছে গাছে ফেস্টুন – বাড়ছে দূর্ঘটনা

রাজবাড়ী জার্নাল ডেস্কঃ রাজবাড়ী শহরের সৌন্দর্য্য বর্ধনের গাছে গাছে সাঁটানো হয়েছে বিভিন্ন কোচিং সেন্টারের বাণিজ্যিক ব্যানার ফেস্টুন । আর এতে যেমন হারাচ্ছে শহরের সৌন্দর্য্য তেমনি বাড়ছে সড়ক দূর্ঘটনা ।
সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজবাড়ীর বড়পুল থেকে পৌরসভার সামনে দুই ডাইভেশন রাস্তার মাঝে যে গাছ গুলো রয়েছে প্রায় প্রতিটি গাছের সাথেই সাঁটানো রয়েছে বিভিন্ন কোচিং এর বানিজ্যিক ফেস্টুন । ইউসিসি কোচিং, মেডিক্যাল ভর্তি কোচিং, উদ্ভাস কোচিং সহ বিভিন্ন কোচিং ও রাজনৈতিক পোষ্টার সাঁটানো দেখা যায়। আর এ ফেস্টুনের কারনে রাস্তার এক পাশ থেকে অন্য পাশে দেখা যায় না । বিশেষ করে রাজবাড়ী পৌরসভার সামনে সিঙ্গার মোড় নামক এলাকায় ও রাস্তার ডান থেকে বামের রাস্তায় যাবার সময় অপর প্রান্ত থেকে আসা অন্য কোন যান বাহন দেখা যায় না। আর এতে করে বাড়ছে সড়ক দুর্ঘটনার ঝুঁকি ।

শহরের গুরুত্বপুর্ন মোড় বড়পুল নামক স্থান থেকে মুরগী ফার্ম এলাকার রাস্তায় সেন্ট্রাল হাঁসপাতালের সামনে সাঁটানো এফ.কে টেকনিক্যাল এন্ড বিএম মহিলা কলেজের অধ্যক্ষ ও প্রতিষ্ঠাতা ফকীর আব্দুল কাদের এর নামে বিভিন্ন ব্যানার ছবি সহ সাঁটানো রয়েছে।

শহরের বিভিন্ন স্থানে যত্রতত্র ব্যানার ফেস্টুন নিয়ে গত ১০ ই সেপ্টেম্বর আলোচনা হয়েছে জেলার গুরুত্বপুর্ন মাসিক আইন শৃঙ্খলা কমিটি’র সভায় । রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে আইন শৃঙ্খলা কমিটির উপদেষ্টা রাজবাড়ী-১ আসনের এমপি আলহাজ্ব কাজী কেরামত আলী শহরের বিভিন্ন স্থানে যত্রতত্র ব্যানার ফেস্টুন নিয়ে গুরুত্বপুর্ন আলোচনা করেন এবং এগুলো অপসারণের জন্য জেলা প্রশাসকের নিকট জোর দাবী জানান। সভায় উপস্থিত থেকে একই বিষয় বক্তব্য রাখেন রাজবাড়ী পৌরসভার মেয়র আলমগীর শেখ তিতু, তিনি বলেন পৌর সভার সৌন্দর্য্য বর্ধক গাছে রাজনৈতিক পোষ্টার ঝুলানো হয়েছে। আমি মনে করি , গাছে গাছে পোষ্টার ঝুলিয়ে নেতা হওয়া যায় না। নেতা হতে হলে কর্মীদের কাছে যেতে হয় । বিভিন্ন রাজনৈতিক আর কোচিং এর ব্যানার ফেস্টুন দিয়ে শহরের সৌন্দর্য্য বর্ধক ঘিরে রয়েছে। আর এ জন্য দূর্ঘটনা বাড়ছে। কিছুদিন আগেও দারোগ নামে মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়েছে পৌরসভার পাশেই । এ দুর্ঘটনার একটাই কারন আমি মনে করি গাছে গাছে সাঁটানো পোষ্টার আর ব্যানার।

গত ২০শে সেপ্টেম্বর রাজবাড়ী সদর উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় শহরের বিভিন্ন স্থানে যত্রতত্র ব্যানার ফেস্টুন নিয়ে আলোচনা করেন রাজবাড়ী-১ আসনের এমপি আলহাজ্ব কাজী কেরামত আলী। তিনি বলেন, গত ১০ তারিখে জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় আলোচনা করেছিলাম শহরের গাছে গাছে ব্যানার ফেস্টুন গুলো অপসারনের জন্য ,সেগুলো এখনো আছে। তাই আমি আবারও দাবী জানাবো এ ব্যানার ফেস্টুন গুলো যেন অপসারণ করা হয়। এ সময় সদর হাঁসপাতাল সড়কের সামনে বড় বড় চার চাকার ট্রাক চলাচল বন্ধেরও দাবী জানান।

রাজবাড়ী শহরের সৌন্দর্য্য বর্ধনের গাছে গাছে ব্যানার ফেস্টুন অপসারনের দাবী সাধারণ বাসিন্দাদেরও । রাজবাড়ী জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি অসীম কুমার পাল জানান, গাছ আমাদের অক্সিজেন দেয়, এ গাছে পেরেক ঢুকিয়ে , তার দিয়ে বেধে বড় বড় ব্যানার ফেস্টুন লাগানো হয়েছে। এটা আমাদের পরিবেশে জন্য চরম হুমকি । তাছাড়া শহরে ইজিবাইক , মোটরসাইকেল সহ যানবাহনের সংখ্যা দিন দিন বাড়ছে। রাস্তার একপাশ থেকে অন্য পাশে দেখা যায় না। তাই এ ব্যানার ফেস্টুন গুলো অপসারণ খুবই জরুরী ।

এ বিষয়ে ২৪শে সেপ্টেম্বর (রবিবার) রাজবাড়ী পৌরমেয়র আলমগীর শেখ তিতু’র সাথে আলাপকালে তিনি জানান, এ ব্যানার গুলো অপসারনের জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছি। ইতি মধ্যেই মাইকিং করেছি যেন যার যার ব্যানার সে নিজ নিজ দায়িত্বে খুলে নিয়ে যান। আর যদি তারা খুলে না নেন, তাহলে পৌরসভা’র পক্ষ থেকে ব্যানার গুলো অপসারণ করা হবে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here