Friday, March 29, 2024

 শ্রী শ্রী তারকব্রক্ষ্ম মহানাম যজ্ঞানুষ্ঠানের সমাপ্ত

ইমদাদুল হক রানা : বহিমুখী জীবকে অন্তর্মুখী করতে অশান্ত চিত্তকে শান্ত করতে সংঘাতময় বিশ্বের বিশ্বের শান্তি প্রতিষ্ঠা কামনা। ” যখনই সত‍্যের সাথে অসত‍্যের লড়াই হয়, তখন সত‍্য একা দাঁড়ায়। অসত‍্যের বাহিনী হয় বিশাল, তখন তার পিছনে মূর্খ, লোভী,স্বার্থপর ও বিশ্বাসঘাতকেরা থাকে।” গীতার এই মূলমন্ত্রকে লালন করে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের বহরপুর সবাজনিন শ্রী শ্রী মহেশ্বরী অঙ্গন প্রাঙ্গণে ২৪ প্রহরব‍্যাপী অখন্ড শ্রী শ্রী তারকব্রক্ষ্ম মহানাম যজ্ঞানুষ্ঠানের সমাপ্তি হয়েছে। গত ১৮ ফেব্রুয়ারি থেকে আরম্ভ হওয়া এই মহানাম যজ্ঞানুষ্ঠান বুধবার (২২ ফেব্রুয়ারি) ভোরে সমাপ্ত হয়েছে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি ) বিকালে গীতা ও শ্রী মহম্ভগদত পাঠ ও আলোচনা সভার মাধ‍্যমে মহানাম যজ্ঞানুষ্ঠানের শুভ সুচনা হয়। এতে পাঠক ছিলেন মাগুরার মহারাজ শ্রী চিন্ময়ানন্দ দাস ব্রক্ষ্মচারী ( চঞ্চল গোস্বামী), শ্রী স্বপনদেব ভৌমিক, সঞ্জীব গোস্বামী। রবিবার থেকে অখন্ড আয়োজনটি চলে বুধবার (২২ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত। শ্রীমনমহাপ্রভূর ভোগবাস অনুষ্ঠান ও ভক্তগণের মাঝে মহাপ্রসাদ বিতরণ করেন আয়োজক কমিটি।

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের বহরপুর শ্রী শ্রী মহেশ্বরী অঙ্গনে আয়োজিত ২৪ প্রহরব‍্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠান তত্ত্বাবধান, পরিচালনা, পৃষ্ঠপোষকতা ও সার্বিকভাবে সহযোগীতা করেন বহরপুলর বাজার ব‍্যবসায়ী এবং অত্র এলাকার গৌর ভক্তবৃন্দ।

মহানাম যজ্ঞানুষ্ঠানে যারা মহানাম সুধা পরিবেশন করেন তাদের মধ‍্যে ছিলেন,, কুষ্টিয়ার শচীনন্দন সম্প্রদায়ের সুমন চক্রবর্তী, মাদারীপুরের জয় নিতাই সম্প্রদায়ের দুলাল ঢালী, গোপালগঞ্জের মা আনন্দময়ী সম্প্রদায়ের অমিতোষ মন্ডল, রাজবাড়ীর পাংশার শিব মন্দির সম্প্রদায়ের শ‍্যামল, খুলনার প্রেমানন্দ সম্প্রদায়ের কংকন, সাতক্ষীরার ঠাকুর গোপাল সম্প্রদায়ের শিশির সানা ও রাজবাড়ীর বহরপুরের শ্রী শ্রী মহেশ্বরী সম্প্রদায়ের স্বপনদেব ভৌমিক, সনঞ্জয় বিশ্বাস।

এ বিষয়ে বহরপুর গ্রামের বিপ্লব কুমার পাল, শ্রী স্বপন কুমার শীল, গৌরাঙ্গ পোদ্দার, শ্রী তরুণ কান্তি সাহা, শ্রী অসিত কুমার সরকার বলেন, দীর্ঘদিনের ঐতিহ্য বহরপুরের রাসপূজা, রাসমেলা, কবিগান, নামযজ্ঞ, রাধা কৃষ্ণর জন্মাষ্টমিসহ বিভিন্ন ধর্মানুষ্ঠান পালন হয়ে আসছে। সম্প্রতি করোনাকালীন সময়ে এর একটু ভাটা পড়েছিল। আবার এলাকাবাসী ও বহরপুর বাজার ব‍্যবসায়ীদের সাথে নিয়ে ২৪ প্রহরব‍্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠানের আয়োজন করি। এবং সুন্দরভাবে আমাদের এই উৎসব পালিত হয়। বহরপুরের এই ঐতিহ্যবাহী অনুষ্ঠানে রাজবাড়ীসহ দেশের বিভিন্ন জেলা থেকে ভক্তবৃন্দের পদচারনায় মুখরিত হয় আমাদের এলাকা। আমরা বহরপুরবাসী সকলে মিলে গ্রামের এই ঐতিহ‍্যকে ধরে রাখতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের এই আয়োজনে এলাকার ভক্তগণ সার্বিকভাবে সহযোগিতা করেছে। এই আয়োজনে বাইরের ভক্তরাও অনেক বড় ভূমিকা রেখেছেন।
তারা আরও বলেন, আমরা দীর্ঘদিন যাবৎ আমাদের এলাকায় এই ধর্মানুষ্ঠান পরিচালনা করে আসছি। আমাদের এই ধর্মানুষ্ঠানে দেশের বিভিন্ন এলাকা থেকে শ্রী কৃষ্ণ ভক্তবৃন্দ এখানে আসে এবং অতি আনন্দের সাথে অনুষ্ঠান উপভোগ করাসহ ঠাকুরের প্রসাদ গ্রহণ করে ধন‍্য হয়।

এবিষয়ে বহরপুর বাজার পরিচালনা কমিটির সাবেক সাধারণ সম্পাদক ও বাজার ব‍্যবসায়ী মোঃ তৈয়বুর রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “ধর্ম যার যার, উৎসব সবার।” ঠিক সেই দিককে প্রাধান্য দিয়ে আমরা হিন্দু মুসলিম মিলে বহরপুরের ঐতিহ‍্যবাহী অনুষ্ঠানকে সার্বিক নিরাপত্তা দিয়ে পালনের সুযোগ করে দিয়েছি। কোনপ্রকার বিশৃঙ্খলা ছাড়াই মহেশ্বরী অঙ্গনের ২৪ প্রহরব‍্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠানটি সমাপ্ত হয়েছে। এবারের উৎসবে বিভিন্ন এলাকার হাজার হাজার নারী পুরুষের সমাগম ঘটে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here