Saturday, July 13, 2024

সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে অবহিত করণের লক্ষ্যে সেমিনার অনুষ্ঠিত

রাজবাড়ী জার্নাল ডেস্কঃ  রাজবাড়ী জেলায় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে অবহিত করণের লক্ষ্যে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

২৯শে জুন (শনিবার) সকাল সারে ১০টায় রাজবাড়ী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সিদ্ধার্থ ভৌমিক এর সঞ্চালনায় সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে মূল পটভূমি প্রোজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন জেলা প্রশাসনের কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার মোঃ কামরুল হাসান মারুফ । সর্বজনীন পেনশন স্কিমের সুবিধা নিয়ে তিনি আলোকপাত করেন।

১৮ বছর থেকে নারী-পুরুষ উভয়ই সর্বজনীন পেনশন স্কিম করতে পারবেন। ৫টি ভাগে বিভক্ত সর্বজনীন পেনশন স্কিমের মধ্যে প্রগতি,সুরক্ষ,সমতা ,প্রবাসী ও প্রত্যয় ।
সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ, নিম্ন আয়ের মানুষ ও প্রবাসীগণ সর্বজনীন পেনশন স্কিম গ্রহন করতে পারবেন। এসব স্কিমে যুক্ত হয়ে বেসরকারি খাতের কর্মচারী বা প্রবাসীরা তাদের মোট চাঁদার চেয়ে সর্বনিম্ন ২ দশমিক ৩০ গুণ থেকে সর্বোচ্চ ১২ দশমিক ৩১ গুণ অর্থ পেনশন হিসেবে পাবেন। বয়স্ক নাগরিকদের জন্য একটি টেকসই সামাজিক নিরাপত্তা ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার সর্বজনীন পেনশন স্কিম চালু করেছে সরকার ।

সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে অবহিত করণের লক্ষ্যে সেমিনারে বক্তব্য রাখেন রাজবাড়ী প্রসক্লাবের সভাপতি এড.খান মোঃ জহুরুল হক, সাধারণ সম্পাদক খোন্দকার আঃ মতিন, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) এর রাজবাড়ী শাখার সভাপতি কবির হোসেন। সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে অবহিত করণের লক্ষ্যে সেমিনারে স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, জাতীর পিতার কন্যা শেখ হাসিনা দেশের সকল মানুষকে নিয়েই দেশকে এগিয়ে নিয়ে যেতে চাচ্ছেন । আমাদের কোন মানুষ যেন পেছনে পরে না থাকে এটাই হচ্ছে প্রধানমন্ত্রী’র মূল উদ্দেশ্য। সে জন্যই তিনি পেনশন স্কিম চালু করেছেন। যখন একজন মানুষের ৬০ বছর বয়স হয়, তখন সে চলতে পারেনা, কর্মক্ষমতা হারিয়ে ফেলে। তখন যেন তাকে অন্যের মুখাপেক্ষী না হতে হয় । বয়স্ক নাগরিকদের জন্য একটি টেকসই সামাজিক নিরাপত্তা ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে সর্বজনীন পেনশন স্কিম চালু করেছে সরকার । আমরা নিজেরা যেন সর্বজনীন পেনশন স্কিমে সম্পৃক্ত হই এবং অন্যদের সম্পৃক্ত করতে উদ্বুদ্ধ করি।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here