Tuesday, February 7, 2023

সহজ পাঠের শিক্ষার্থীদের রাজবাড়ী ভ্রমন

নেহাল আহমেদ,রাজবাড়ীঃ রাজবাড়ীর ইতিহাস ঐতিহ্য,সাংস্কৃতি কে জানতে রাজবাড়ীতে এসেছেন সহজপাঠের শিক্ষার্থীরা ।
আনন্দ আয়োজনের মধ্য দিয়ে দুই দিনের ভ্রমনে তারা রাজবাড়ীর ইতিহাস ঐতিহ্য,সাংস্কৃতিক কে জানতে রবিবার বিকেলে গোদার বাজার পদ্মা নদীর পাড় এবং গ্রামীন পরিবেশে দুর্গা পূজা দেখতে ধুনচী মন্দির পরিদর্শন করেছে।

রাজধানীর লালমাটিয়ায় সংস্কৃতি সমন্বিত সাধারণ শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে ‘সহজপাঠ’ প্রতিষ্ঠানটি । কথা হয় ‘সহজপাঠ’ প্রতিষ্ঠানের এক শিক্ষার্থীর সাথে। প্রতিষ্ঠানের নবম শ্রেনীর শিক্ষার্থী তামান্না বলেন, আমরা ভুল পথে হাঁটছি, আমাদের পরিবেশ ও পৃথিবী নিয়ে। আমাদের শিক্ষা ব্যবস্থা নিয়ে।শিশুদের নিয়ে ভাবার মতো মানুষ কোথায়।যারা আমাদের আগামী দিনের আশ্রয় তাদের কি আমরা সঠিক ভাবে গড়ে তুলছি? আমরা যখন শিক্ষাকে বানিজ্যিক করে ফেলেছি তখন সহজপাঠ স্কুল আমাদের শেখায় কেমন করে তাকে ঠিক করতে হবে।

যেকোনো পরিবেশে যেন টিকে থাকতে পারে, যেকোনো পরিবেশের সঙ্গে যেন মানিয়ে চলতে পারে, ভয় ও জড়তা মুক্তভাবে যাতে গড়ে উঠতে পারে, এমনভাবে গড়ে তোলা যায় নালন্দা কিংবা সহজপাঠের শিক্ষার্থীদের না দেখলে বিশ্বাস করা দুরূহ।

গৎবাঁধা পড়াশোনার বাইরে এ ধরনের পড়াশোনা শিশুদের কে সৃজনশীল করে তুলতে পারে । শিশুরা তাদের কার্যক্রমের মাধ্যমে মানব কল্যাণে কাজ করা ও শাশ্বত বাঙালি হওয়ার শিক্ষা গ্রহন করছে।শিক্ষার এমনই উদ্দেশ্য হওয়া উচিৎ। সব স্কুলই সহজপাঠের মতো আনন্দ নিকেতন হয়ে উঠুক। হয়ে উঠুক শিশুদের অভয়ারণ্য। দুই দিনের এই সফরে রাজবাড়ী জেলা সম্পর্কে জানা এবং গ্রামীন পূজা দেখাই ছিল উদ্দেশ্য।গ্রামের দূর্গা পূজা দেখা।

সহজপাঠের মতো শিক্ষা প্রতিষ্ঠান সারা বাংলাদেশে হওয়া উচিত। দেশজুড়ে স্কুলগুলোতে সহজপাঠ থেকে শেখা দরকার।’
রাজবাড়ী জেলার বিভিন্ন দিক উল্লেখ করে রাজবাড়ীর ইতিহাস ঐতিহ্য,সাংস্কৃতি বিষয়ে সন্তোষ প্রকাশ করেন তারা।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here