Tuesday, February 7, 2023

সাকিবের কাঁধেই উঠছে কুড়ি ওভারের ফরম্যাটের দায়িত্ব

খেলাধুলাঃ শনিবার (১৩ আগস্ট) নাজমুল হাসান পাপনের বাসায় বোর্ডের সঙ্গে বৈঠকে বসেন সাকিব। এই বৈঠকের পর সংবাদমাধ্যমকে বিসিবির ক্রিকেট অপারেশনস চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, সাকিবের কাঁধেই উঠছে কুড়ি ওভারের ফরম্যাটের দায়িত্ব। তবে পূর্ণ মেয়াদে নয়, আসন্ন এশিয়া কাপ, নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং বিশ্বকাপের জন্য অধিনায়ক করা হয়েছে সাকিবকে।

এদিকে, সাকিবের সঙ্গে পাপনের এই বৈঠকে উপস্থিত ছিলেন দুই পরিচালক খালেদ মাহমুদ সুজন ও জালাল ইউনুস। সঙ্গে ছিলেন দুই নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার সুমন।

বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ৯ জন ক্রিকেটার টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন। যাদের মাঝে ৫ জন পেয়েছিলেন স্থায়ী অধিনায়কত্ব। ২০০৬ সালে বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়কত্ব করেন শাহরিয়ার নাফিস। ওই একটি ম্যাচেই নেতৃত্ব দেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

এর বাইরে সবচেয়ে বেশি ম্যাচে অধিনায়কত্ব করেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৪৩ ম্যাচে নেতৃত্ব দিয়ে দলকে জেতান ১৬ ম্যাচে। অফ ফর্মের কারণে নেতৃত্বটা হারালেন তিনি…। মাশরাফি বিন মুর্তজা ২৮ ম্যাচে জয় এনে দেন ১০টিতে। মুশফিকুর রহিম ২৩ ম্যাচে ৮, সাকিব আল হাসান ২১ ম্যাচে ৭ ও মোহাম্মদ আশরাফুল ১১ ম্যাচে ২ জয়ের দেখা পান।

একটি করে ম্যাচে অধিনায়কত্ব করেন লিটন দাস ও মোসাদ্দেক হোসেন সৈকত। দুজনের নেতৃত্বেই হেরেছে দল। নুরুল হাসান সোহান দুই ম্যাচে অধিনায়কত্ব করে জিতিয়েছেন একটিতে।

cricket:

The responsibility of the twenty over format is on Shakib’s shoulders
Sports:

Shakib sat in a meeting with the board at the residence of Nazmul Hasan Papon on Saturday (August 13). After this meeting, BCB Cricket Operations Chairman Jalal Yunus told the media that the responsibility of the twenty-over format is on Shakib’s shoulders. But not on a full-time basis, Shakib has been named captain for the upcoming Asia Cup, tri-series in New Zealand and the World Cup….

Meanwhile, two directors Khaled Mahmud Sujan and Jalal Yunus were present in Papon’s meeting with Shakib. Two selectors Minhajul Abedin Nannu and Habibul Bashar Sumon were with him.

So far 9 cricketers have led in T20 for Bangladesh. 5 of whom got permanent captaincy. In 2006, Shahriar Nafis captained the first T20 match of Bangladesh. This left-handed batsman led in that one match.

Apart from this, Mahmudullah Riyad captained the most matches. He led the team in 43 matches and won 16 matches. He lost the lead due to off form. Mashrafe Bin Mortaza won 10 of 28 matches. Mushfiqur Rahim won 8 in 23 matches, Shakib Al Hasan won 7 in 21 matches and Mohammad Ashraful won 2 in 11 matches.

Liton Das and Mosaddek Hossain Saikat captained one match each. The team lost under the leadership of both. Nurul Hasan Sohan captained two matches and won one.

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here