Tuesday, April 23, 2024

স্কটল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ খেলার স্বপ্ন শেষ ওয়েস্ট ইন্ডিজের

হারারে : ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে খেলার স্বপ্ন শেষ হয়ে গেল দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের।
আজ বিশ্বকাপ বাছাই পর্বের সুপার সিক্সে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে ৭ উইকেটে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। এই হারে আগামী অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে খেলার স্বপ্ন শেষ হয়ে গেল ক্যারিবীয়দের।

গ্রুপ পর্বে ৪ খেলায় ২টিতে জিতেছিলো ওয়েস্ট ইন্ডিজ। যা সুপার সিক্সে কোন কাজে আসবে না তাদের। সুপার সিক্সে বাকী দু’ম্যাচ জিতলেও বর্তমানে শীর্ষে থাকা শ্রীলংকা-জিম্বাবুয়ের সমান ৬ পয়েন্ট স্পর্শ করতে পারবে না ১৯৭৫ ও ১৯৭৯ সালের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ফলে এই প্রথমবারের মত ওয়ানডে বিশ্বকাপে খেলতে পারবে না ক্লাইভ লয়েড-ব্রায়ান লারাদের দেশ।

হারারের স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। ২৫ রানে ৩ এবং ৮১ রানে ৬ উইকেট হারিয়ে ২১ ওভারের মধ্যে খাদের কিনারায় পড়ে যায় ক্যারিবীয়রা। ব্রান্ডন কিং ২২, জনসন চালর্স-শামারাহ ব্রুকস শূূন্য, অধিনায়ক শাই হোপ ১৩, কাইল মায়ার্স ৫ ও নিকোলাস পুরান ২১ রানে ফিরেন।

সপ্তম উইকেটে জুটি বেঁধে ১শর নীচে গুটিয়ে যাবার শঙ্কায় পড়া ওয়েস্ট ইন্ডিজের রান দেড়শ পার করেন জেসন হোল্ডার ও রোমারিও শেফার্ড। সপ্তম উইকেটে ৯৬ বলে ৭৭ রান যোগ করেন তারা। চার বলের ব্যবধানে দলীয় ১৫৮ রানেই বিদায় নেন হোল্ডার ও শেফার্ড। তাদের বিদায়ের পর ৪৩ দশমিক ৫ ওভারে ১৮১ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। হোল্ডার ৪৫ ও শেফার্ড ৩৬ রান করেন। শেষ দিকে কেভিন সিনক্লেয়ার ১০, আকিল হোসেন-আলজারি জোসেফ ৬ রান করে করেন। স্কটল্যান্ডের ব্রান্ডন ম্যাকমুলেন ৩ উইকেট নেন।

স্কটল্যান্ডকে ১৮২ রানের টার্গেট দিয়ে ইনিংসের প্রথম বলেই ওয়েস্ট ইন্ডিজকে সাফল্য এনে দেন পেসার হোল্ডার। ক্রিস্টোফার ম্যাকব্রিডকে খালি হাতে ফেরান হোল্ডার। কিন্তু দ্বিতীয় উইকেটে ১৭৫ বলে ১২৫ রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজকে লড়াই থেকে ছিটকে দেন ওপেনার ম্যাথু ক্রস ও ম্যাকমুলেন। দু’জনই জোড়া হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। ৮টি চার ও ১টি ছক্কায় ম্যাকমুলেন ৬৯ রানে থামলেও ৩৯ বল বাকী থাকতে স্কটিশদের জয় নিশ্চিত করেন ক্রস। ৭টি চারে ৭৪ রানে অপরাজিত থাকেন ক্রস। ওয়েস্ট ইন্ডিজের হোল্ডার-শেফার্ড ও আকিল ১টি করে উইকেট নেন।

এই জয়ে বিশ^কাপে খেলার আশা বাঁচিয়ে রাখলো স্কটল্যান্ড। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে আছে স্কটল্যান্ড। ৩ ম্যাচে ৬ করে পয়েন্ট নিয়ে সবার উপরে জিম্বাবুয়ে ও শ্রীলংকা।

 

 

সূত্রঃ ১ জুলাই ২০২৩ (বাসস)

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here