Sunday, May 5, 2024

ইঁদুরের হাত থেকে ধান খেত রক্ষায় দেওয়া বিদ্যুতে প্রান গেলো কৃষকের

  • রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের হোগলাডাঙ্গী গ্রামে ইঁদুরের হাত থেকে ধান খেত বাচাতে দেওয়া বৈদ্যতিক ফাঁদে বিদ্যুতাইত হয়ে সালাম মোল্লা (৫০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। নিহত  সালাম মোল্লা ওই এলাকার মৃত কাদের মোল্লার ছেলে।

সোমবার (৪ অক্টোবর)-২১ সকাল ৯ টার দিকে নিহত সালাম মোল্লা তার ধান খেতে গেলে আর তার খবর না পেয়ে স্ত্রী রহিমা বেগম তাকে খুজতে খুজতে ধান খেতে গিয়ে স্বামীকে ধান খেতে পরে থাকতে দেখে চিৎকার করলে এলাকার লোকজন গিয়ে সালামের মরদেহ বাড়ীতে নিয়ে আসে।

সরেজমিনে গিয়ে জানাগেছে, গোগলাডাঙ্গী গ্রামের বেশ কয়েকজন কৃষকেরা কৃষি মাঠে প্রায় ১শত বিঘা জমিতে ইঁদুরের হাত থেকে খেতের ধান রক্ষার জন্য তারের মাধ্যমে বিদ্যুত দিয়ে রাখে। ধান খেতে বিদ্যুতের যে তার ব্যাবহার করা হয় সেটি কাভার বিহীন চিকন গুণা তার । স্থানীয় শহীদ মিয়া সালাম মোল্লা ও তার ফুফাতো ভাই হান্নান মিয়া সহ অন্যান্যরা  মিলে ধান খেতে ইদুর মারার জন্য বিদ্যুৎ দিয়ে রাখতো । আর সেই তারের বিদ্যুৎ সংযোগ ভোরে বন্ধ করে দিত।

নিহত সালাম মোল্লার মামাতো ভাই মজিবর জানান,  সালাম মোল্লা আর হান্নান মিয়া দুজনে আপন মামাতো-ফুফাতো ভাই। নিহত সালাম মোল্লা বিদ্যুৎ নিয়েছিলো তার ভাই হান্নান মিয়ার তারের থেকে। আর সেই তারের সুইচ ছিলো হান্নান মিয়ার ঘরে। সকালে সালাম মোল্লা তার ধান খেতে গিয়ে ইঁদুর মারার জন্য দেওয়া বিদ্যুতের তার খেতের একপাশে দেওয়া বাকী ছিলো সে পাশে সংযোগ দিতে যায়। প্রথমে তারের মধ্যে টেষ্টার দিয়ে পরীক্ষা করে আগের থাকা গুনার তারের সাথে সংযোগ দিচ্ছিলো। তখন তারের মধ্যে বিদ্যুৎ ছিলো না। কাজ প্রায় শেষের দিকে তখন হাতে থাকা তার দিয়ে অন্য তারের সংযোগ দেওয়ার সময় সে হটাৎ বিদ্যুতাইত হয়। আর সেখানেই সে মারা যায়। প্রথমে ধারনা করেছিলাম স্ট্রোক করেছেন,পরে হাতের তালুতে মেসেজ করার সময় দেখা যায় হাতের তালুর চামড়া উঠে যাচ্ছে ,তখন আমরা নিশ্চিত হই যে কারেন্ট এর শর্টের কারনেই মারা গেছে। পরে আমরা কাধে করে মরদেহ বাড়ীতে নিয়ে আসি।

এ সময় হান্নানের যে ঘর থেকে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছিলো সেখানে গিয়ে দেখা যায় সংযোগের তার বোর্ড থেকে খুলে রাখা হয়েছে। হান্নান কে খুজে পাওয়া যায়নি। হান্নানের ছেলে আব্দুর রাজ্জাক জানান, আমি বাড়ির বাইরে ছিলাম। কিভাবে কি হয়েছে আমি বলতে পারবো না।

ঘটনাস্থল পরিদর্শন করেন রাজবাড়ী সদর থানার ওসি মোঃ শাহাদাত হোসেন, এস আই মুরাদ হোসেন, স্থানীয় চেয়ারম্যান শওকত হাসান  ও স্থানীয়রা ।

এ বিষয়ে এস আই মুরাদ হোসেন জানান, নিহত সালাম মোল্লার মরদেহ ময়না তদন্তের বিকেলে জন্য মর্গে পাঠানো হয়েছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here