Thursday, May 2, 2024

দৌলতদিয়া ঘাটে পাড়ের অপেক্ষায় গাড়ির দীর্ঘ সারি

  • পদ্মা নদীতে নব্যতা সংকট ও এবং দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় ডুবোচর এর কারনে দেশের ২১ জেলার প্রবেশদ্বার খ্যাত রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়ায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে ঘাট এলাকায় যানজট লেগেই আছে। সরজমিনে দেখা যায় দৌলতদিয়া

পাটুরিয়া নৌরুটে গত প্রায় ১৫ দিনেরও বেশি সময় ধরে নাব্য সংকট দেখা দিয়েছে। পানি কমে যাওয়ায় এবং ফেরি চলাচলের চ্যানেলে পলি জমে নাব্যতা দেখা দেয়।

দৌলতদিয়ার ৭ নং ফেরি ঘাটের সামনে ও নদীর মাঝের অংশে এ নাব্যতার কারণে ফেরি চলাচল বিঘ্নিত হচ্ছে। ফেরির ড্রাফট অনুযায়ী পানি না থাকায় ফেরি চলাচল বাঁধা প্রাপ্ত হচ্ছে, ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। এতে সঠিকভাবে যানবাহন পারাপার করা সম্ভব হচ্ছে না। ফলে প্রতিদিন রাজধানিগামি যানবাহনের বাড়ছে ভোগান্তি।

ফেরি চলাচল স্বাভাবিক রাখার জন্য সম্প্রতি শুরু হয়েছে তিনটি ড্রেজার দিয়ে ড্রেজিং কার্যক্রম। তবে এখনও পর্যন্ত কি পরিমাণ পলি অপসারণ করা হবে তা নিরুপন করা হয়নি। ফেরিগুলো পলি ও ডুবোচড় এড়িয়ে ঘুরে ঘাটে আসতে সময় লাগছে বেশি। এতে কমে গেছে ফেরির ট্রিপ সংখ্যা, আর ফেরিগুলো সময় বেশি লাগায় যানবাহন পারাপারও কমে গেছে। একারণে মহাসড়কে যানবাহনের যানজট তৈরী হচ্ছে।

আজ শনিবার (৯ই অক্টোবর) ঘাট ঘুরে দেখা যায় ৫ নং ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ ছাড়িয়ে মহাসড়কে প্রায় চার কিলোমিটার এলাকায় পাঁচ শতাধিক ও পণ্যবাহী ট্রাক, যাত্রীবাহি বাস যানজটে আটকে আছে।

বিআইডব্লিউটিসি কতৃপক্ষ বলছে, গত প্রায় ১৫ দিনের বেশি পানি কমে যাওয়ায় নাব্য সংকট দেখা দিয়েছে। এ কারণে ফেরি চলাচল স্বাভাবিক রাখতে ৭ নং ফেরি ঘাটের সামনে ও নদীর মাঝ অংশে নাব্যতা ফেরাতে তিনটি ড্রেজার দিয়ে পলি অপসানের কাজ চলমান রয়েছে। ফেরি চলাচল স্বাভাবিক রাখতে ড্রেজিং কার্যক্রম অব্যাহত থাকবে। বর্তমানে এই নৌরুটে ১৯টি ফেরি চলাচল করছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here