Sunday, May 5, 2024

বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে শিক্ষার্থীর মধ্যে শিক্ষাবৃত্তি ও উপকরণ বিতরণ

রাজবাড়ী জেলায় স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে ১শ জন দরিদ্র শিক্ষার্থীর মাঝে প্রায় সাড়ে ৩ লক্ষ টাকার শিক্ষাবৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে।

রাজবাড়ী জেলার ৫টি উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ থেকে অনার্স পড়ুয়া দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের এ বৃত্তি প্রদান করা হয়েছে। বুধবার দুপুরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ শিক্ষাবৃত্তি ও উপকরণ বিতরণ করা হয়। বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য জামাল উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এ্যাডঃ খান মোঃ জহুরুল হক, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার পার্থ প্রতীম দাস। এ সময় ৬ষ্ঠ শ্রেণী থেকে অনার্স পর্যন্ত পড়ূয়া ১শত শিক্ষার্থীকে বিভিন্ন অংকের নগদ অর্থ, স্কুল ব্যাগ, খাতা, কলম, পেন্সিল, মাস্কসহ বিভিন্ন উপকরণ প্রদান করা হয়।
জানাগেছে, ২০১৩ সালে বিদ্যানন্দ ফাউন্ডেশনটি পথচলা শুরু করে। পরবর্তীতে ফাউন্ডেশনটি শিক্ষা, অসহায়দের জন্য ১টাকায় খাবার, গরীবদের জন্য ত্রাণ বিতরণের পাশাপাশি করোনা টিকা প্রদান কার্যক্রম শুরু করে। এছাড়া করোনাকালীন সময়ে এ ফাউন্ডেশনটি দেশের বিভিন্ন অঞ্চলে ১ টাকায় খাবার বিতরণ করে অসহায় মানুষের পাশে দাঁড়ায়। এছাড়া ফাউন্ডেশনটির হাসপাতাল, এতিমখানা, বৃদ্ধাশ্রম রয়েছে।

শিক্ষা প্রসারেরা লক্ষে প্রতি বছর বিদ্যানন্দ থেকে কোটি টাকার শিক্ষা বৃত্তি প্রোগ্রাম হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় ২০২১ সালে সারাদেশ ব্যাপী হাজার হাজার শিক্ষার্থীর পাঠানো আবেদন থেকে রাজবাড়ী জেলায় বাছাইকৃত ১০০জনকে শিক্ষাবৃত্তি তুলে দেওয়া হয়েছে। শিক্ষা বৃত্তি হিসেবে ৩ লক্ষ ৬৬ হাজার টাকা নগদ অর্থ মহায়তার পাশাপাশি প্রত্যেক শিক্ষার্থীকে শিক্ষা উপকরণ প্রদান করা হয়। করোনা মহামারীরতে বহুদিন বন্ধ ছিল শিক্ষা প্রতিষ্ঠান। কর্মহীনতায় মানুষ অর্থের অভাবে অনেকেরই পড়ালেখার পথ বন্ধ হয়ে যায়। করোনায় ক্ষতিগ্রস্থ বিভিন্ন পরিবারকে বিদ্যানন্দ ফাউন্ডেশন ধারাবাহিকভাবে সহায়তা করে যাচ্ছে আত্ননির্ভরশীল করার লক্ষে। এরই অংশ হিসেবে বিদ্যানন্দ সারা দেশে হাজার শিক্ষার্থীদেরকে বিদ্যানন্দ ফাউন্ডেশন বৃত্তি প্রদান করছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here