Friday, May 3, 2024

মানসম্মত শিক্ষা প্রদানই বহরপুর ক‍্যামব্রিয়ান আইডিয়াল স্কুল এন্ড ক‍্যাডেট একাডেমির মূল লক্ষ‍্য

ব‍্যবসা নয় শিক্ষা দিয়ে সমাজকে এগিয়ে নিতে চাই। তাই শিক্ষার্থীদেরকে মানসম্মত শিক্ষা দানই বহরপুর ক‍্যামব্রিয়ান আইডিয়াল স্কুল এন্ড ক‍্যাডেট একাডেমির মূল লক্ষ‍্য। মহামারি করোনার কারনে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ১৭ মাস বন্ধ থাকার পর চলতি মাসের ১২ তারিখ থেকে শুরু হয়েছে ক্লাস। চলছে পাঠদান কার্যক্রম। এর প্রেক্ষিতে জেলার বালিয়াকান্দি উপজেলার বহরপুরে অবস্থিতখ‍্যাতিমান বিদ‍্যাপিঠ ক‍্যামব্রিয়ান আইডিয়াল স্কুল এন্ড ক‍্যাডেট একাডেমি। যে প্রতিষ্ঠানটি শুধু নির্মিত হয়েছে এলাকার কোমলমতি ছাত্রছাত্রীদের উন্নত মানের শিক্ষায় শিক্ষিত করার স্বপ্ন নিয়ে। এ প্রতিষ্ঠানটিতে মোট ৮টি শ্রেণী রয়েছে।

যা হলো প্লে, নার্সারী, প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম,এবং ক‍্যাডেট বিভাগটি চলে ষষ্ঠ শ্রেণীকে নিয়ে। ছিমছাম পরিবেশে বিদ‍্যাপিঠটি নির্মিত হওয়ায় এখানে রয়েছে শিশুদের খেলাধুলার স্থান, অভিভাবকদের বিশ্রাম নেওয়ার সুন্দর পরিবেশ, প্রশিক্ষিত শিক্ষক মন্ডলী এবং উচ্চত্বর পরিচালনা পর্ষদ। যারা শিক্ষাকে উন্নত পর্যায়ে রুপান্তর করতে শিক্ষকদের সাথে নিয়ে কাজ করছেন। প্রতিষ্ঠানটিতে মোট ১৮৮ জন শিক্ষার্থী অধ‍্যয়নরত যাদেরকে নিয়মিত শিক্ষাদান করে চলেছেন প্রশিক্ষিত ১৪ জন শিক্ষক।

১৮৮ জন শিক্ষার্থীর মধ‍্যে প্রে শ্রেণীতে রয়েছে ১৮ জন, নার্সারীতে ৪৯ জন, প্রথম শ্রেণীতে ২৩ জন, দ্বিতীয় শ্রেণীতে ১৬ জন, তৃতীয় শ্রেণীতে ২২ জন, চতুর্থ শ্রেণীতে ১৫ জন, পঞ্চম শ্রেণীতে ১৮ জন এবং ষষ্ঠ শ্রেণীতে ২৭ জন শিক্ষার্থী নিয়ে চলমান রয়েছে প্রতিষ্ঠানটি।

ক‍্যামব্রিয়ান আইডিয়াল স্কুল এন্ড ক‍্যাডেট একাডেমিতে অধ‍্যয়নরত শিক্ষার্থীদের কয়েকজন অভিভাবকের সাথে কথা হলে তাঁরা জানান, আমরা আমাদের সন্তানদের শিক্ষিত করে গড়ে তুলতে একটি মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানকে খুজে পেয়েছি। এখানে আমাদের সন্তানদেরকে ভর্তি করে সাচ্ছন্দ বোধ করছি। কারণ এখানে যেমন শিক্ষার মান উন্নত, তেমনি প্রতিষ্ঠানটিতে রয়েছে প্রশিক্ষিত শিক্ষক মন্ডলী। নিয়মিত ক্লাস আর হোম ওয়ার্কের মাধ‍্যমে আমাদের সন্তানদের শিক্ষা দান করায় তারা ভালো মানের শিক্ষা পাচ্ছে। এখানে রয়েছে শিশুদের খেলাধুলা করার স্থান, সুন্দর পরিপাটি ক‍্যাম্পাস আর মনোরম পরিবেশ। সব মিলিয়ে আমাদের মনে হয়েছে এটা এমন শিক্ষা প্রতিষ্ঠান যেখানে শিক্ষার মান উন্নত হবে। তাই আমাদের সন্তানদের এই প্রতিষ্ঠানে ভর্তি করিয়েছি।

ক‍্যামব্রিয়ান আইডিয়াল স্কুল এন্ড ক‍্যাডেট একাডেমির শিক্ষকগণ বলেন, আমরা এই শিক্ষা প্রতিষ্ঠানে কাজ করছি। এই বিদ‍্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের উন্নতমানের শিক্ষা প্রদান করতে আমরা অঙ্গীকারাবদ্ধ।
প্রতিষ্ঠান পরিচালক শ্রী প্রদ্বীপ কুমার মোদক বলেন, প্রতিষ্ঠনটিতে সর্বমোট ১৮৮ জন শিক্ষার্থী রয়েছে। শিক্ষক রয়েছে ১৪ জন। আমাদের বিদ‍্যালয়ে রয়েছে আটটি ক্লাস রুম। মনোরম পরিবেশে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা প্রদান করছেন আমাদের প্রশিক্ষিত শিক্ষক মন্ডলী। সকাল ৯টা থেকে ক্লাস শুরু হয়। প্লে গ্রুপ থেকে পঞ্চম শ্রেণীর ক্লাস নেওয়া হয় আলাদা আলাদা ভাবে। ক্লাসের পড়া অনেক ক্ষেত্রে ক্লাসেই মুখোস্ত করানো হয়।
ক‍্যামব্রিয়ান আইডিয়াল স্কুল এন্ড ক‍্যাডেট একাডেমির প্রতিষ্ঠাতা সমাজ সেবক মোঃ আলম মল্লিক বলেন, শিক্ষা নিয়ে কোনো প্রকার ব‍্যবসা নয়। ক‍্যামব্রিয়ান আইডিয়াল স্কুল এন্ড ক‍্যাডেট একাডেমি প্রতিষ্ঠা করেছি। এলাকার শিশুরা যাতে করে মানসম্মত শিক্ষা গ্রহণ করে সমাজে মাথা উঁচু করে দাঁড়াতে পারে। আমি শিশুদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা, বিনোদন ব‍্যবস্থা, ভ্রমণ ব‍্যবস্থা রেখেছি। শিক্ষার বিকাশ ঘটাতে যা কিছু করার প্রয়োজন আমি সব দিকে খেয়াল রাখি। শিক্ষা নিয়ে ব‍্যবসা আমার উদ্দেশ‍্য নয়। শিক্ষার মানোন্নয়নে যা যা করতে হবে সে দিকটাতে খেয়াল রেখেই এগিয়ে চলেছে এই বিদ‍্যাপিঠটি।

তিনি আরও বলেন, বর্তমানে এই বিদ‍্যাপিঠে মোট মিলিয়ে ১৮৮ জন ছেলে মেয়ে প্লে গ্রুপ থেকে ষষ্ঠ শ্রেণী পর্যন্ত অধ‍্যয়নরত। আমি চাই এই প্রতিষ্ঠান থেকে শিশুরা উন্নত ও মানসম্মত শিক্ষা গ্রহণ করে দেশের বড় বড় শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখা করার সুযোগ পাক। আমি প্রতিটি শিশুর শিক্ষার মান উন্নয়ন, শারীরিক বিকাশ, মেধা যাচাই, চরিত্র গঠনের উপর গুরুত্ব দিতে শিক্ষকদের নিয়মিত প্রশিক্ষণের ব‍্যবস্থা করি। আমরা আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক সম্মেলন, পরিচালনা পরিষদের সম্মেলন, অভিভাবক সম্মেলন ও শিশুদের মানসিক বিকাশে শিক্ষা সফরের ব‍্যবস্থা রেখেছি।
সামনের দিনগুলোতে ক‍্যামব্রিয়ান আইডিয়াল স্কুল এন্ড ক‍্যাডেট একাডেমি আরো উন্নত করতে সকলকে সাথে নিয়ে কাজ করার পরিকল্পনা রয়েছে আমাদের।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here