Saturday, May 18, 2024

মাসুদ রানা’র লেখক শেখ আব্দুল হাকিমের ইন্তেকাল 

মাসুদ রানা ও কুয়াশা সিরিজের বহু বইয়ের লেখক ও দেশের অন্যতম থ্রিলার লেখক শেখ আবদুল হাকিম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।মৃত্যুকালে  তার বয়স হয়েছিল ৭৪ বছর।

রাজধানীর বাসাবো পুর্ব নন্দীপাড়ায় বাসায় শনিবার (২৮ আগস্ট) দুপুর ১টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।জানাগেছে  তিনি দীর্ঘদিন  ব্রংকাইটিসে ভুগছিলেন।

লেখকের মেয়ে সাজিয়া হাকিম তথ্য নিশ্চিত করে জানান, গুরুতর অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেয়া হচ্ছিলো তার বাবা  শেখ আবদুল হাকিমকে। নেয়ার আগে বাসাতেই তার মৃত্যু হয়। দাফন ও জানাজার বিষয়ে পারিবারিকভাবে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান সাজিয়া।’

সেবা প্রকাশনীর কাজী আনোয়ার হোসেনের হাত দিয়ে যে মাসুদ রানার যাত্রা শুরু, ‘ঘোস্ট লেখক’ হিসেবে এই সিরিজের কয়েকশ বই শেখ আবদুল হাকিমের লেখা।

শেখ আবদুল হাকিমের প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে টেকনাফ ফর্মুলা, জুতোর ভেতর কার পা, জল দাও জল, মুঠোর ভেতর তেলেসমাতি, ঋজু সিলেটীর প্রণয়, আতংক, সোমালি জলদস্যু, আইডিয়া, তিতলির অজানা, লব্ধ সৈকত, জ্যান্ত অতীত, তাহলে কে?, চন্দ্রাহত, সোনালি বুলেট, কামিনী প্রভৃতি। এছাড়া কয়েক খণ্ডে প্রকাশ হয়েছে ‍উপন্যাস সমগ্র।

তার অনুবাদগ্রন্থের মধ্যে রয়েছে এরিক মারিয়া রেমার্কের ‘দ্য ব্ল্যাক অবিলিস্ক’, ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, ভিক্টর হুগোর ‘দ্য ম্যান হু লাফস’, জুলভার্নের ‘আশি দিনে বিশ্বভ্রমণ’, মার্ক টোয়েনের ‘দ্য অ্যাডভেঞ্চারস অব হাকলবেরি ফিন’, মেরি শেলির ‘ফ্রাঙ্কেনস্টাইন’, আলেকজান্ডার দ্যুমার ‘থ্রি মাস্কেটিয়ার্স’, ডগলাস ফ্রাঞ্জ ও ক্যাথেরিন কলিন্সের ‘দ্য ম্যান ফ্রম পাকিস্তান: নিউক্লিয়ার স্মাগলার আবদুল কাদির খান’ এবং কেন ফলেটের ‘দ্য ম্যান ফ্রম সেন্ট পিটার্সবার্গ’র বাংলা ‘আততায়ী’।

মাসুদ রানা সিরিজের বইয়ের স্বত্ব দাবি করে আইনি লড়াইয়ের কারণে গত বছর আলোচনায় আসেন শেখ আবদুল হাকিম। এছাড়া তার লেখা গোয়েন্দা কাহিনী ও অনুদিত বইগুলোও রোমাঞ্চপ্রিয় পাঠকদের পছন্দের তালিকায় রয়েছে।

১৯৪৬ সালে পশ্চিমবঙ্গের হুগলিতে শেখ আবদুল হাকিমের জন্ম। ব্রিটিশ ভারত ভাগ হলে চার বছর বয়সে পরিবারের সঙ্গে পূর্ব পাকিস্তানে চলে আসেন তিনি। ১৯৬০ এর দশকের মাঝামাঝিতে সেবার আরেক সিরিজ ‘কুয়াশা’র দশম কিস্তি দিয়ে প্রকাশনীটির সঙ্গে যুক্ত হন তিনি । অবশ্য এর আগেই লিখে ফেলেন নিজের প্রথম উপন্যাস ‘অপরিণত প্রেম’। সেবার সঙ্গে প্রায় চার দশক যুক্ত ছিলেন শেখ আবদুল হাকিম।

সেবা প্রকাশনীর মাসিক ‘রহস্য পত্রিকা’র সহকারী সম্পাদক হিসেবে যুক্ত ছিলেন অনেক বছর।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here