Friday, May 3, 2024

রাজবাড়ীতে শিব পূজাঁ অনুষ্ঠিত

  • নেহাল আহমেদঃ শিবমহাপুরাণ অনুসারে এই রাত্রেই শিব সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের মহা তাণ্ডব নৃত্য করেছিলেন। আবার এই রাত্রেই শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল। এর নিগুঢ় অর্থ হল, শিব ও শক্তি তথা পুরুষ ও আদিশক্তি বা পরাপ্রকৃতির মিলন।

এই মহাশিবরাত্রিতে শিব তার প্রতীক লিঙ্গ তথা শিবলিঙ্গ রূপে প্রকাশিত হয়ে জীবের পাপনাশ ও মুক্তির পথ দেখিয়েছিলেন ভগবান শিবকে দেবাদিদেব বলা হয়। কারণ সকল দেবতার দেবতা মহাদেব। ভগবান শিবের বহু রূপ ও বহু নাম আছে। যেমন শিবশঙ্কর, মহাদেব, ভোলানাথসহ ইত্যাদি। মঙ্গলবার (১ মার্চ) সকাল থেকে মহা শিবরাত্রি ব্রত পালিত হচ্ছে। দিনটিতে সব জায়গায় শিব পূজা পালিত হয়।

শিব পূজা সর্ম্পকে মন্দিরের পুরোহিতগণ বলেন, এই পূজা যে নারী করে সেই নারী ভালো ও সুশিল স্বামী পায়। তাছাড়াও দেবাদিদেব মহাদেব তার সকল কষ্ট দূর করে।

মালতী নামে এক ভক্ত শিব পূজায় অংশগ্রহণ করা একজনের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি আমার পরিবারের সাথে শিবের মাথায় জল ঢালতে আসছি। আর শিব ঠাকুরের কাছে প্রার্থনা করছি আমি যেন ভালো কাজ করতে পারি।

উল্লেখ্য এই পূজা উপলক্ষে বিভিন্ন মন্দিরে পূজা অর্চনা, ধর্মীয় কীর্ত্তনসহ নানা আয়োজন করা হয় অনুষ্ঠান। শেষে প্রসাদ বিতরণের মধ্যে দিয়ে সমাপ্ত হয়। রাজবাড়ী রেল ষ্টেশন এলাকা হরিজন পল্লী সহ বিভিন্ন জায়গায় প্রতি বছরের ন্যায় এ বছরও শিব পূজা করা হয়েছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here