Tuesday, May 7, 2024

লাউ চাষে সফল চাষী সদর আলী বিশ্বাস 

শহরতলী থেকে শুরু করে গ্রামাঞ্চলের হাট বাজারগুলোতে সকল সব্জির দাম চড়া। সম্প্রতি হাট-বাজারে আমদানী হতে শুরু করেছে নতুন নতুন সব্জি। যার মধ‍্যে রয়েছে মুলা, পালং, পাতাকপি, লাল শাক, চালকুমড়া এবং লাউ। পূর্ব সময়ে বাড়ীর আনাচে কানাচে ফাঁকা জায়গায়, পানের বরজে সখের বিষয়ে লাউ গাছ বপন করতেন চাষীরা। কিন্তু বর্তমানে ফাঁকা ও একটু উচু মানের মাঠে বাণিজ‍্যিকভাবে লাউয়ের চাষ করছেন কৃষকরা। আর লাউচাষে অধিক মুনাফা হওয়ায় এই সব্জি চাষে মনোনীবেশ করছেন অনেক প্রান্তিক চাষী। এদের মধ‍্যে একজন বিশেষ ব‍্যক্তি হলেন রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ইসলামপুরের বাড়াদী গ্রামের প্রান্তিক লাউচাষী মোঃ সদর আলী বিশ্বাস। প্রতি বছরের ন‍্যায় এবারও তিনি তার জমিতে লাউ চাষ করেছেন। এবং ভালো ফলনও পাচ্ছেন বলে জানা গেছে।

এবছরে আবহাওয়া অনুকূলে থাকায়, পোকা মাকড়ের আক্রমন কম হওয়া এবং এবার নানা রোগবালাই কম থাকায় লাউয়ের ভালো ফলন পাচ্ছে চাষি। এবছরে মোঃ সদর আলী বিশ্বাস জেলার বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের বাড়াদী মাঠে মরিচের মধ‍্যে ১৮ শতাংশ জমিতে লাউয়ের চাষ করেছেন।
জৈষ্ঠ‍্য মাসের মাঝামাঝি সময়ে ক্ষতে উচ্চ ফলনশীল লাউয়ের বীজ বপন করেন তিনি। জমিতে ভালোভাবে লাউয়ের বীজতলা তৈরী করে জৈবসার ব‍্যবহারের মাধ‍্যমে তিনি বীজ বপন করেন। আবহাওয়া অনুকূলে থাকায় প্রতিটা গাছ দ্রুত বৃদ্ধি পায়। ফলে মাত্র ৪৫ দিনের মাথায় গাছে লাউ আসতে শুরু করে।

লাউয়ের মাচা ভরে গেছে ছোট বড় লাউ দিয়ে। এখন এক এক জন প্রায় প্রতিদিন ২৫ থেকে ৩০ টি লাউ তুলে বাজারে বিক্রি করতে পারছেন তিনি। গত ১৫/২০ দিন ধরে মাচা থেকে লাউ তুলে বাজারে বিক্রি করছেন সদর বিশ্বাস। । তিনি এই এলাকার একজন প্রান্তিক চাষী। কোন প্রশিক্ষণ না থাকলেও তিনি নিজের থেকেই আজ বেশ কয়েক বছর নিয়মিত লাউ চাষ করে আসছেন। জমিতে লাউ চাষ করে ভালো ফলন পাচ্ছন তিনি।

প্রথম প্রথম চাষে কি পরিমান খরচ হয় এবিষয়ে লাউ চাষি সদর আলী বিশ্বাস আমাদের প্রতিনিধিকে জানান, বাঁশ, তার, সুতালী, কট, পাটকাঠি ও নেট দিয়ে মাচাও বীজতলা তৈরীতে ১৮ শতাংশে খরচ হয়েছে প্রায় ৭ হাজার টাকা মতো। এ পর্যন্ত ৬ হাজার টাকার বেশি লাউ বিক্রি করা হয়েছে গেছে। আশা করছি আগামী আরও ৪ মাস লাউ বিক্রি করবো। তিনি অভিযোগ করে বলেন,, আমরা অশিক্ষিত মানুষ। আমার বিবেক দিয়ে জমিতে ফসল ফলাই। কৃষি বিভাগের পক্ষ থেকে কোনো সহযোগীতা পাই না। তারা আমাদেরকে বুদ্ধি দিয়ে সহযোগীতা করলে আরো ভালো ফলন পেতাম। এবং আরও বেশি বেশি লাভবান হতে পারতাম।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here