Monday, February 6, 2023

মৎস্য ও মৎস্যজাত পণ্যের বাণিজ্য সহজীকরণে সহযোগিতা দেবে যুক্তরাষ্ট্র

  • বাংলাদেশের মৎস্য ও মৎস্যজাত পণ্যের বাণিজ্য সহজীকরণে যুক্তরাষ্ট্র সহযোগিতা দেবে। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের (ইউএসডিএ) অর্থায়নে বাস্তবায়নাধীন বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন (বিটিএফ) প্রকল্পের সঙ্গে মৎস্য অধিদপ্তর একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

বৃহস্পতিবার ঢাকায় মৎস্য অধিদপ্তর কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে মৎস্য অধিদপ্তররের মহাপরিচালক কে. এইচ. মাহবুবুল হক ও বিটিএফ প্রকল্পের প্রকল্প পরিচালক মাইকেল জে পার নিজ নিজ সংস্থার পক্ষে চুক্তিটিতে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী, মৎস্য ও মৎস্যজাত পণ্যের বৈশ্বিক বাণিজ্য সম্প্রসারণকে সামনে রেখে আমদানি-রপ্তানি সংশ্লিষ্ট অবকাঠামোর উন্নয়ন, রপ্তানি বাজারে প্রবেশের সুযোগ তৈরি এবং বিদ্যমান সম্ভাবনা ও শর্তসমূহের বিষয়ে ব্যবসায়ীদের তথ্য দেওয়া হবে। একইসাথে মাছের খাবারসহ এ খাতের অন্যান্য পণ্য আমদানির ক্ষেত্রে ঝুঁকি ব্যবস্থাপনার বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহারের সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা প্রদান করবে বিটিএফ।
অনুষ্ঠানে বিটিএফ প্রকল্পের প্রকল্প পরিচালক মাইকেল জে পার বলেন, এই চুক্তি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের মৎস্য বাণিজ্যের আরও সম্প্রসারণ ঘটবে, যা অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে।
মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কে. এইচ. মাহবুবুল হক মৎস্য বাণিজ্য সহজীকরণে বাংলাদেশ সরকার ও এদেশের বেসরকারিখাতকে সহায়তা প্রদান করায় যুক্তরাষ্ট্র সরকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ২০২৬ সাল নাগাদ উন্নয়নশীল দেশে উত্তোরণ পরবর্তী সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবিলায় যুক্তরাষ্ট্র সরকারের বিটিএফ প্রকল্পের এই চুক্তি বিশেষ সহযোগিতা করবে বলে আশা করি।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে ইউএসডিএ’র ডেপুটি চীফ অব পার্টি ফুয়াদ মো. খালিদ হোসেন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ইউএসডিএর অর্থায়নে বাস্তবায়নাধীন বিটিএফ প্রকল্প বিশ্ব বাণিজ্য সংস্থার  (ডব্লিউটিও) ট্রেড ফ্যাসিলিটেশন চুক্তির আওতায় মৎস্য ও মৎস্যজাত এবং কৃষি পণ্যের বাণিজ্য সহজীকরণে কাজ করছে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here