Monday, May 27, 2024

গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা বাতিল করতে উ.কোরিয়াকে সতর্ক করেছে দ.কোরিয়া

সিউল : দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী সোমবার উত্তর কোরিয়াকে একটি গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি অবিলম্বে বন্ধ করার ব্যাপারে সতর্ক করে দিয়েছে। আর যদি তারা এ কাজ এগিয়ে নেয় তাহলে ‘প্রয়োজনীয় ব্যবস্থা’ নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে সিউল। খবর এএফপি’র।

চলতি বছর উত্তর কোরিয়া এনিয়ে তৃতীয়বারের মতো গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে। এরআগে দুইবার তারা এ ধরনের স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ হয়।

এ মাসের শুরুর দিকে সিউলের গোয়েন্দা সংস্থা জানায়, গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণে পিয়ংইয়ংয়ের তৃতীয় প্রচেষ্টার প্রস্তুতি চূড়ান্ত ধাপে রয়েছে।

এ ব্যাপারে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী শিন ওন-সিক রোববার বলেন, এ সপ্তাহের শুরুর দিকে উত্তর কোরিয়া তাদের গোয়েন্দা স্যাটেলাইটটি উৎক্ষেপণ করতে পারে।

জয়েন্ট চিফস অব স্টাফের প্রধান অপারেশন ডিরেক্টর কাং হো-পিল বলেন, ‘অবিলম্বে সামরিক গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের বর্তমান প্রস্তুতি বন্ধ করতে আমরা উত্তর কোরিয়াকে কঠোরভাবে সতর্ক করে দিয়েছি।’
তিনি আরো বলেন, ‘আমাদের সতর্কতা সত্ত্বেও যদি উত্তর কোরিয়া সামরিক গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের কাজ এগিয়ে নেয় তাহলে আমাদের সামরিক বাহিনী দেশের জনগণের জীবন ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here