Sunday, February 5, 2023

ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্টোলের মূল্য প্রতি লিটারে ৫টাকা সমন্বয় করা হলো

ঢাকা : ভোক্তা পর্যায় জ্বালানি তেল ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্টোল-এর মূল্য প্রতি লিটারে ৫টাকা সমন্বয় করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় রাজস্ব বোর্ড গত ২৮ আগস্ট এক প্রজ্ঞাপনে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত  ডিজেলের উপর আরোপণীয় সমুদয় আগাম কর হতে অব্যাহতি এবং আমদানী শুল্ক ১০% এর পরিবর্তে ৫% নির্ধারণ করার ফলে ভোক্তা পর্যায় জ্বালানি তেল ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্টোল-এর মূল্য সমন্বয় করা হয়েছে। সোমবার  রাত ১২ টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের ভিতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল ১০৯ টাকা/ লিটার, কেরোসিন ১০৯ টাকা/ লিটার, অকটেন ১৩০ টাকা/ লিটার ও পেট্টোল ১২৫ টাকা/ লিটার হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, কিছুটা কর কমানোয় জ্বালানি তেলের মূল্যে সমন্বয় করা হলো। বৈশ্বিক বাজারে জ্বালানি তেলের দাম কমলে আবারও সমন্বয় করা হবে।
প্লাটস অনুসারে গত ২৬/০৮/২০২২ এ ডিজেলের মূল্য ছিল ১৪৭.৬২ মার্কিন ডলার/ ব্যারেল। সে অনুযায়ী প্রতি লিটার ডিজেলের মূল্য পড়ে ১২৮.৬১ টাকা। অর্থাৎ ১০৯ টাকা ধরে ডিজেল বিক্রয় করলে প্রতি লিটারে বিপিসির লোকসান হবে ১৯.৬১ টাকা।

উলে¬খ্য যে, বাংলাদেশ পেট্টোলিয়াম কর্পোরেশন বিগত ছয় মাসে (ফেব্রুয়ারি ২২ থেকে জুলাই ২০২২ পর্যন্ত) জ্বালানি তেল বিক্রয়ে (সকল পণ্য ) ৮০১৪.৫১ কোটি টাকা লোকসান দিয়েছে।

সুত্রঃ ২৯ আগস্ট, ২০২২ (বাসস)

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here