Monday, February 6, 2023

দূর্গমচরে দু’বছর ধরে আটকা দুটি কুকুরের মধ্যে অনাহারে একটি কুকুরে মৃত্যু অন্যটি মৃত্যুর পথে

মোজ্জাম্মেল হক লালটু, গোয়ালন্দ : রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের সাবেক ১ নং ওয়ার্ডের কুশাহাটার দূর্গমচরে বনের মধ্যে দু বছর যাবৎ আটকা পড়ে দুটি কুকুর। একটি কুকুর অনাহারে মারা যায় অন্যটিও মৃত্যুর পথে।

সরেজমিনে দূর্গমচরের পদ্মা পাড়ের একাধিক জেলেদের সাথে কথা বলে জানা যায়, এই দূর্গমচরে বনে মধ্যের কোথায় থেকে এসেছে দুটি কুকুর। প্রায়ই দু বছর ধরে বনে থাকছে। কিছু দিন আগে একটি কুকুর অনাহারে মারা গেছে আর একটি কালো কুকুর বনে রয়েছে। সে কুকুরটিও মৃত্যুর পথে। মাঝে মধ্যে নদীর পাড়ে এসে শুয়ে থাকতে দেখা যায়। জেলেরা ও ভাড়ায় চালিত ট্রলারে করে দূর্গমচরে যে সকল লোক জন যায় তারা তাদের খাবারের কিছু কুকুরটা দেয়। মাঝে মধ্যে নদীতে ভেসে আসা গরু মরা মহিষ মরা ভেসে নদীর পড়ে আসে আটকে যায় সে সকল খাবর খেয়ে থাকে কুকুরটি।

মাঝি বারেক, শওকত বলেন, আমরা ট্রলার নিয়ে বনে পাশ দিয়ে যাওয়া আসা করি। অনেক দিন ধরে বনের পাশে কুকুটি দেখি ঘুরাঘুরি করতে। অনেকেই কুকুটিকে ট্রলারে উঠানো চেষ্ট করছে কিন্তু পারেনি। কুকুরটির কাছে গেলে সে দৌড়ায়ে বনে মধ্যে চলে যায়। মাঝে মধ্যে এই চরে গরুর গাস কাটতে অনেক লোকজন আসে তারাও কুকুরটি কে কিছু খাবার দিয়ে থাকে।

আরেক মাঝি ইসলাম, মজিদ, বলেন, বনের চরে আগে দুটি কুকুর দেখা যেতো এখন একটি কুকুর দেখা যায়। বনের চরে থাকা কুকুর টি ট্রলারে উঠানো জন্য অনেকেই চেষ্টা করেছে কিন্তু পারেনি। আমরা বনের পাশ দিয়ে নৌকা নিয়ে যাওয়া আসা করি মাঝে মধ্যেই কুকুটির দেখি নদীর পাড় দিয়ে হাটা হাটি করছে।

উপজেলা বনবিভাগ কর্মকর্তা মো. মনিরউজ্জামান মুঠো ফোনে বলেন, আমি এক সাপ্তহ হলো বনবিভাগে অফিসার হিসাবে যোগদান করেছি। বনে কুকুর আটকে আছে আমি কি করতে পারি। কুকুরটি যদি পাগলা হয় তাহলে তার মেরে ফেলতে হবে। যদি পোষা কুকুর হয় তাহলে তার মালিক বন থেকে উদ্বার করবে। বাঘ ভাল্লুক হলে আমরা উদ্বার করতাম।এটাতো বন্য প্রণী না,বন্য প্রণী হলে আমরা উদ্বার করতাম।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here