Tuesday, April 23, 2024

ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৩৩

ম্যানিলা : ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ভূমিধসে এক ব্যক্তি প্রাণ হারিয়েছে ও তিনজন নিখোঁজ রয়েছে। এনিয়ে দেশটিতে সাম্প্রসতিক বন্যা ও ভূমিধসের ঘটনায়  মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জনে দাঁড়ালো। খবর এএফপি’র।
ফিলিপাইনের মধ্য ও দক্ষিণাঞ্চলে সপ্তাহান্তে বড়দিনের ছুটিতে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নিখোঁজ থাকা আরো ২৪ জনেরও বেশি লোকের সন্ধানে কর্তৃপক্ষ এখনো অনুসন্ধান অভিযান অব্যাহত  রেখেছে।
পুলিশ জানায়, মিন্দানাও দ্বীপের দাভাও ওরিয়েন্টাল প্রদেশের মোতি সিটিতে বুধবার ভূমিধসে সর্বশেষ মৃত্যুর ঘটনা ঘটে। এতে সেখানে আরো তিনজন নিখোঁজ রয়েছে। তারা চারজন মাছ শিকার করার সময় সেখানে এ ভূমিধস ঘটে।

মোতি সিটি পুলিশ প্রধান আর্নেস্ট গ্রিগোর এএফপি’কে বলেন, ঘটনাস্থল থেকে ৬২ বছর বয়সী এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে। তার সঙ্গীদের উদ্ধারে সেখানে অনুসন্ধান অভিযান চালানো হচ্ছে।
এরআগের খবরে বলা হয়, বড়দিনে প্রবল বৃষ্টিপাতে প্রত্যন্ত অঞ্চলের অনেক গ্রাম, শহর ও মহাসড়ক ডুবে যাওয়ায় হাজারো মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে বড় দিনের ছুটির ও উৎসবকে ম্লান করে দেয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উপকূল এলাকায় নি¤œচাপের কারণে বৃহস্পতিবার দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলজুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে যা গ্রীস্মমন্ডলীয় নি¤œচাপে পরিণত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে আবহাওয়া ব্যুরো জানায়, ‘বন্যা ও বৃষ্টিপাতের কারণে ভূমিধসের সম্ভাবনা রয়েছে।’
দুর্যোগ সংস্থা জানায়, বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে। বন্যা কবলিত অনেক এলাকার ৮১ হাজারেরও বেশি মানুষ বিভিন্ন আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছে।

বিশ্বের জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে সবচেয়ে ঝুঁকির মুখে থাকা দেশগুলোর নামের তালিকায় ফিলিপাইন রয়েছে এবং বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, পৃথিবী উষ্ণ হওয়ার সঙ্গে সঙ্গে এই অঞ্চলের ঝড় আরো শক্তিশালী হয়ে উঠবে।

সূত্রঃ ২৯ ডিসেম্বর, ২০২২ (বাসস ডেস্ক)

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here