Tuesday, February 27, 2024

রাজবাড়ীতে প্রানীসম্পদ সেবা সাপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন

রাজবাড়ী প্রতিনিধি : রাজবাড়ীতে প্রানীসম্পদ সেবা সাপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে । শনিবার সদর উপজেলা প্রানী সম্পদ ও ভেটেনারি হাঁসপাতালের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মার্জিয়া সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে প্রানীসম্পদ সেবা সাপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান । এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. মো: ফজলুল হক সরদার, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ রকিবুল হাসান পিয়াল প্রমুখ ।

প্রদর্শনীতে ৫০ টির বেশি স্টলে খামারিরা তাদের পোষা , গরু , ছাগল, ঘোড়া, মহিষ, ভেড়া ,তিতি মুরগী, বিদেশী মুরগী, পাখি সহ নানা রকমের প্রানী প্রদর্শন করেন ।

বিদেশী মুরগী খামারি ও উদ্যোক্তা জাহাঙ্গীর বলেন, আমি বিদেশে ভালো কিছু করতে না পেরে দেশে এসে ২০১৬ সালে বিদেশি মুরগীর খামার শুরু করেছি । আমার বাড়ীতে পঞ্চাশ টিরও বেশি বিদেশী মুরগী রয়েছে । এবারের প্রদর্শনীতে বিভিন্ন জাতের জাপানী সিলভার লেস , ইউরোপের ফিজেল , আমেরিকার ব্রাহাম জাত সহ ত্রিশ প্রজাতির মুরগী প্রদর্শনীতে এনেছি । তরুন উদ্যোক্তা তৈরিতে এ ধরনের প্রদর্শনী খুবই গুরুত্বপুর্ন ।

বিদেশি পাখি ব্যাবসায়ি রাজিয়া বলেন , আমি বাড়ীতে অলস সময় পার করতাম । হটাৎ পাখি পালনের শখ হয় , পরে বাণিজ্যিকভাবেই পাখি পালন করছি। আর্থিভাবে লাভবানও হচ্ছি আবার আমার সময়ও কেটে যাচ্ছে ।
রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার বলেন, মাননীয় প্রধান মন্ত্রী বলেছেন এক ইঞ্চি জমিও ফাকা রাখা যাবেনা । তারই ধারাবাহিকতায় আমরা সকল জমি আবাদের আওতায় এনেছি। সেই সাথে প্রানী সম্পদ ও মৎস্য সম্পদ নিয়ে আমরা কাজ করছি । তারই পেক্ষাপটে আজকের এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এখানে বিভিন্ন খামারিরা অংশ গ্রহন করছে, আশাকরি তাদের দেখে অনায়ন্য খামারিরা উৎসাহিত হবে এবং ব্যাক্তি পর্যায়ে মানুষ উৎসাহিত হবে ।আমরা প্রানীজ সম্পদ নিয়ে কাজ করে যাবো ।

রাজবাড়ী সদর উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা.খায়ের উদ্দীন আহমেদ বলেন, স্মার্ট লাইভ স্টক, স্মার্ট বাংলাদেশ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের মত রাজবাড়ী সদর উপজেলা প্রানী সম্পদ অধিদফতর প্রানীসম্পদ সেবা সাপ্তাহ ও প্রদর্শনীর আয়োজন করেছে। প্রদর্শনীর মূল উদ্দেশ্য হচ্ছে বিভিন্ন প্রানী সম্পদের বৈচিত্র কে রাজবাড়ীর সামনে তুলে ধরা এবং এগুলোর ব্যাবস্থাপনা সম্পর্কে জানানো। এর পাশাপাশি তরুন উদ্যোক্তাদের সামনে এর গুরুত্ব তুলে ধরা । আজকের প্রদর্শনীতে পঞ্চাশ টিরও বেশি স্টলে খামারিরা তাদের খামারের প্রানী নিয়ে প্রদর্শন করেছেন । আশাকরি অনেক তরুন উদ্যোক্তা তৈরি হবে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here