Thursday, June 13, 2024

হংকংয়ে দেশে তৈরি সি-৯১৯ বিমান প্রদর্শন করেছে চীন

হংকং : চীনের নতুন অভ্যন্তরীণভাবে উৎপাদিত যাত্রীবাহী বিমান বুধবার মূল ভূ-খন্ডের বাইরে প্রদর্শন করেছে। হংকংয়ের আন্তর্জাতিক মিডিয়া প্রথম সরাসরি এই বিমান দেখতে পেয়েছে।

সি-৯১৯ তার প্রথম বাণিজ্যিক ফ্লাইট মে মাসে চালু করেছে এবং এটি আকাশে পশ্চিমা প্রতিদ্ব›দ্ধীদের সাথে প্রতিযোগিতা এবং বিদেশী প্রযুক্তির ওপর চীনের নির্ভরতা হ্রাস করার লক্ষ্যে বেইজিংয়ের কয়েক দশক-দীর্ঘ উচ্চাকাক্সক্ষার মূল চাবিকাঠি।
মসৃণ, ন্যারো-বডি বিমানটি এখন হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে প্রদর্শন করা হচ্ছে, শনিবার শহরের ভিক্টোরিয়া হারবারের উপর দিয়ে  উড়বে।
চীনা কর্তৃপক্ষ আশা করছে সি ৯১৯ রাষ্ট্রীয় মালিকানাধীন কমার্শিয়াল এয়ারক্রাফ্ট কর্পোরেশন অফ চায়না (সিওএমএসি) নির্মিত বোয়িং ৭৩৭ এমএএক্স এবং এয়ারবাস এ ৩২০ এর মত বিদেশী মডেলকে চ্যালেঞ্জ করবে।
চীন দেশীয় জেটলাইনারে প্রচুর বিনিয়োগ করেছে কারণ এটি মূল প্রযুক্তিতে স্বয়ংসম্পূর্ণ হতে চায়, তবে সি ৯১৯ এর অনেক যন্ত্রাংশ বিদেশ থেকে পাওয়া যায়।
জেটটি এক দশকেরও বেশি উন্নয়নের পর গত বছর উড্ডয়নের জন্য অফিসিয়াল সার্টিফিকেশন পেয়েছে কিন্তু এখনও কোনো আন্তর্জাতিক ক্রেতাকে টানতে পারেনি।
প্রদর্শনীতে বুধবার মিডিয়া এবং অতিথিদের স্বাগত জানানো হবে, পরবর্তী দুই দিন স্থানীয় সম্প্রদায়ের প্রতিনিধিদের পরিদর্শনের জন্য সংরক্ষিত।
কর্তৃপক্ষ বলেছে, সি ৯১৯ বিমানটি মঙ্গলবার শহরে অবতরণ করেছে, আবহাওয়া অনুমতি দিলে শনিবার সকালে হংকং দ্বীপের চারপাশে দুবার উড়বে। ‘

 

সূত্রঃ ১৩ ডিসেম্বর, ২০২৩ (বাসস ডেস্ক) 

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here