Sunday, April 28, 2024

করোনা না ডেঙ্গু কিভাবে বুঝবেন

বর্তমানে সবচেয়ে আতঙ্কিত হওয়ার মতো রোগ জ্বর। এখন কারো শরীরে জ্বরেরর উপসর্ড় দেখা দিলে চিন্তা ও ভীত সন্ত্রস্ততা বেড়ে যায় । জ্বর আসলে আর আগের মতো স্থির থাকা যায় না। জ্বর বা শরীরের তাপমাত্রা বৃদ্ধি পাওয়া কেবলমাত্র একটি উপসর্গ। এর কারণ কোভিড-১৯, ডেঙ্গু, চিকুনগুনিয়া না-কি টাইফয়েড? কোভিড ১৯ নিয়ে বিগত দেড় বছর ধরে সারাবিশ্বে তোলপাড় অবস্থা। এদেশে সংক্রমণ ও মৃত্যুর হার দিন দিন বেড়েই চলেছে। সবাই যখন কোভিডের সঙ্গে লড়াই করতে ব্যস্ত; তখন যুক্ত হয়েছে নতুন আরেক রোগ ডেঙ্গু। ডেঙ্গু ফিভার। যার অন্য নাম ঢাকা ফিভার।গত ২০১৯ সালের ডেঙ্গু জ্বরে মারা  গেছে অসংখ্য তাজাপ্রাণ।

ডেঙ্গু ও করোনা : এ  দুটো রোগের উপসর্গ এক হলেও চিকিৎসা পদ্ধতিতে আছে বিস্তর পার্থক্য। কারো যদি দুটি রোগ একইসঙ্গে হয়; সেক্ষেত্রে স্বাস্থ্য জটিলতা বাড়তে পারে। পাশাপাশি চিকিৎসা পদ্ধতির জটিলতা ও অনেক। অনেকেই প্রশ্ন করতে পারেন কেন? কোভিড এ রক্ত জমাট বাঁধার প্রবণতা বেড়ে যায়।

এজন্য রক্ত পাতলা করার ওষুধ ব্যবহার করা হয়। অন্যদিকে ডেঙ্গুতে রক্তপাত হওয়ার সম্ভাবনা বা ব্লিডিং টেনডেনসি থাকে। তাই রক্ত পাতলা করার ওষুধ দিলে আরো মারাত্মক পরিস্থিতি হবার আশঙ্কা থাকে। এরই মধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সারাদেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি প্রায় হাজার খানেক রোগী। যার অনেকেই আবার ভুগছেন কোভিডেও। দুটি রোগের লক্ষ্মণ যেহেতু কাছাকাছি, তাই জ্বর আসলে এখন আর কোন অবহেলা করাই  যাবে না। জ্বর আসলে অবশ্যই আপনাকে দ্রুত পরীক্ষা করাতে হবে।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here