Thursday, May 9, 2024

পদ্মায় জাল ফেলার অপেক্ষায় জেলেরা

সারা দেশের নদ-নদী থেকে ইলিশ ধরার ওপর গত ৪ অক্টোবর শুরু হওয়া সরকারের নিষেধাজ্ঞার সময় শেষ হলো সোমবার (২৫অক্টোবর)। আগামীকাল থেকে আবারও শুরু হবে নদীতে ইলিশ ধরা। বাজারে উঠবে রুপালি ইলিশ। নদীতে থাকবে না কোনও অভিযান।
রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার পদ্মা পারের জেলেদের মাঝে সাজ সাজ রব পরেছে মাছ ধরার আজ সোমবার সকালে পদ্মা পারের ছাত্তার মেম্বার পাড়া এলাকায় সরজমিনে দেখা যায় জেলেরা তাদের নৌকা জাল এগুলো মেরামত করা নিয়ে ব্যাস্ত সময় পার করছে। কেউ কেউ আবার আলকাতরা দিয়ে শেষ আচর দিতে ব্যাস্ত সময় পার করছে শেষ মুহুর্তে।
এসময় আয়নাল মন্ডল, জহিরুল ইসলাম ও নিকবার মন্ডল সহ চারপাঁচ জনকে দেখাযায় জাল সেলাই করতে। তিনি জানান, প্রায় দেড় লক্ষ টাকা লোন নিয়ে নৌকা ও জাল কিনেছেন কিন্তু নদিতে এবার মাছ একেবারেই কম। নিষিদ্ধ হওয়ার আগেই নদীতে তারা মাছ পাননি তাছাড়া এবার অভিযানে ও তেমন একটা মাছ পাননি অভিযান পরিচালনাকারী দল। জানিনা শেষ পর্যন্ত কি হবে। নদীতে মাছ কমে গেলে আমাদের কি হবে।
মৎস্য অফিস সুত্রে জানাযায় গত চার অক্টোবর থেকে আজ পচিশে অক্টোবর পর্যন্ত ৫৭ জনকে কারাদণ্ড দেওয়া হয়। ৭৯ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৬৩ টি মামলা করা হয়েছে এসব মামলা থেকে ৫৪ হাজার টাকা আদায় করা হয়েছে।
উল্লেখ্য, গত ৪ অক্টোবর থেকে ২৫অক্টোবর পর্যন্ত ২২ দিন দেশের নদ-নদী থেকে ইলিশ ধরা, বিক্রি, মজুত ও পরিবহন নিষিদ্ধ করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। প্রতি অক্টোবরের ২২ দিন দেশের সব নদ-নদীতে মা ইলিশ রক্ষায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়। ইংরেজী অক্টোবরের সময় বাংলায় চলে আশ্বিন মাস।  এই আশ্বিনের ভরা পূর্ণিমায় ডিম ছাড়ে মা ইলিশ। ডিম ছাড়ার জন্য এই সময় মা ইলিশ সাগরের লোনা পানি ছেড়ে মিঠাপানির নদীতে আসে। স্বাচ্ছন্দ্যে বাধাহীনভাবে ডিম ছাড়ার সময়টিকে গুরুত্ব দিয়ে ওই সময় সব ধরনের মাছ শিকারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে সরকার।
এ ব্যাপারে গোয়ালন্দ মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ  বলেন, এ বছর নদীতে ইলিশ  মাছ তেমন একটা দেখা যাচ্ছে না। ইলিশ প্রজননের জন্য আমাদের চলমান অভিযান সফল হয়েছে আজ মধ্যরাত থেকে অভিযান শেষ হবে আগামীকাল থেকে জেলেরা আবার নদীতে নেমে মাছ ধরতে পারবে তবে জাটকা ইলিশ ধরা বন্ধ থাকবে।।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here