Sunday, May 12, 2024

পাড়ের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি

  • তীব্র স্রোতের কারনে চাপ বেড়েছে দেশের ২১ জেলার প্রবেশদ্বার খ্যাত দৌলতদিয়া -পাটুরিয়া নৌরুটে। অন্যদিকে মানিকগন্জের  পাটুরিয়া নৌরুটে  যানবাহনের  চাপ দেখা গেছে। সেই সাথে নদীতে তীব্র স্রোতের কারনে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় মহাসড়কে সৃষ্টি হয়েছে যাত্রী ও পণ্যবাহী যানবাহনের দীর্ঘ সারি। ফেরি পারাপারের অপেক্ষায় দেখা গেছে প্রায় ৬ শতাধিক যানবাহন।
মঙ্গলবার (১৭ই আগষ্ট) সকাল ৯ টায় দৌলতদিয়া জিরোপয়েন্ট থেকে বাংলাদেশ হ্যাচারীজ পর্যন্ত দীর্ঘ এই যানজট দেখাযায়। দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আসা ঢাকাগামী মানুষের ভীড় দেখা যায়। সেইসাথে বিভিন্ন ধরনের পণ্যবাহী গাড়ি আসতে থাকায় পারাপারের জন্য লম্বা লাইন তৈরি হয়।
সকাল ৯টা থেকে দুপুর পর্যন্ত দৌলতদিয়া ঘাটে অবস্থান করে দেখা যায়, নদীতে তীব্র স্রোতের কারনে ঘাটে ফেরি ভীড়তে স্বাভাবিক সময়ের অনেক বেশি সময় লাগছে। যে ঘাটে ফেরি ভিড়ছে, সে ঘাটেই যানবাহন ও যাত্রীরা ভিড় করছেন।
বিপরীত দিকে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট থেকে ছেড়ে আসা ফেরিগুলোতেও দক্ষিণাঞ্চলগামী যানবাহন বোঝাই, সঙ্গে কিছুসংখ্যক যাত্রীও আসছে।
৬ নং ফেরিঘাটে আসা এক যাত্রীর সাথে আলাপকালে জানাযায়,  স্বাভাবিক সময়ের চেয়ে ১৫/২০ মিনিট বেশি সময় লাগছে এখন নদীপার হতে। কারন তীব্র স্রোতের কারনে ফেরি অনেক খানি ঘুরে আসতে হয়।
খুলনাথেকে কাভার্ডভ্যান নিয়ে আসা চালক কাজল বলেন, সুতানিয়ে আসছি যাব চট্টগ্রাম গতকাল সন্ধ্যায় এসে সারারাত দৌলতদিয়া ঘাট হতে ১৩.৫ কিলোমিটার দুরে গোয়ালন্দ মোরে ছিলেন। সকালে তাদের ছেড়ে দেওয়া হয় ঘাট পার হতে এখন ১২ টা বাজে জানিনা কখন ফেরি পার হতে পারবো। তিনি বলেন আসলে এটার একটা স্থায়ী সমাধান হওয়া দরকার। কারন আমরা সারারাত বিশুদ্ধ পানি, টয়লেট সহ অনেক সমস্যার মুখোমুখি হই।
নারকেল নিয়ে মানিকগঞ্জ যাচ্ছিলেন ট্রাক চালক রহমান খান জানান তিনি যশোর থেকে গতরাতে গোয়ালন্দ মোড়ে আসেন। সেখানে দীর্ঘক্ষন সিরিয়ালে থেকে সকাল ৮ টার সময় দৌলতদিয়া ঘাটে আসে। এখানেও চার ঘন্টা সিরিয়ালে থাকার পর ফেরিতে উঠছেন। এ রকম প্রায় ৫ শতাধিক পণ্যবাহী গাড়ি ও গণপরিবহন ফেরিতে ওঠার অপেক্ষায় রয়েছে ।’
‘বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ট্রাফিক সুপারিন্টেন্ডেন্ট ওবায়দূর রহমান বলেন, গতদিনের তুলনায় এই ঘাটে যাত্রীর চাপ বেশি। সেই সাথে নদীতে স্রোতের কারনে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় যানবাহনের লাইনের সৃষ্টি হয়েছে। উভয় পাশের যাত্রীর চাপও রয়েছে।এই রুটে ছোট-বড় মিলে ১৬ টি ফেরি চালানো হচ্ছে।’

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here