Sunday, May 5, 2024

বিবাহ বিচ্ছেদের ১২ কারন

অনলাইন ডেস্কঃ আইনি সমস্যা বা মানসিক জড়িত থাকার জন্য, একটি বিবাহের সমাপ্তি একটি সম্পর্কের শেষের চেয়ে আরও কঠিন হতে পারে। এবং, বিশ্বাস করুন বা না করুন, বিবাহবিচ্ছেদের কিছু সাধারণ কারণ রয়েছে যা সারা বিশ্বে দম্পতিদের প্লেগ করে।

প্রায়শই, বিবাহবিচ্ছেদের কারণ অতীতে, এমনকি ডেটিংয়ের সময়ও। মনোবিজ্ঞানী এলিজাবেথ কোহেন উল্লেখ করেন, “কখনও কখনও লোকেরা একই কারণে বিবাহবিচ্ছেদ চায় যে তাদের সম্পর্কের বিষয়ে সন্দেহ থাকতে পারে।”

“সাধারণত, সেগুলি এমন জিনিস যা তাকে আগে বিরক্ত করেছিল, সেগুলি এতদিন ধরে জমা হয়েছিল যে আপনি জানেন যে সেগুলি পরিবর্তন হবে না,” তিনি চালিয়ে যান।

এই অর্থে, পারিবারিক আইনজীবী ইরিন লেভিন যোগ করেন: “এটা সম্ভব যে বছরের পর বছর ধরে চিন্তা করার এবং বিবাহকে কার্যকর করার চেষ্টা করার পরে সিদ্ধান্তটি আসে।” এবং যদিও প্রতিটি সম্পর্কই অনন্য, মনোবিজ্ঞানী এবং আইনজীবীদের দ্বারা প্রায়শই বিবাহবিচ্ছেদের আরও কিছু সাধারণ কারণ রয়েছে।

বিবাহবিচ্ছেদের সবচেয়ে সাধারণ ১২ টি কারণ

১ – যোগাযোগের সমস্যা:

একটি সম্পর্কের সাফল্যের জন্য যোগাযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং এর অভাব প্রতিশ্রুতি সংক্রান্ত সমস্যা, সংস্থা, আর্থিক এবং অন্যদের দিকে নিয়ে যেতে পারে। আপনি যদি এমনভাবে যোগাযোগ না করেন যা উভয়ই বুঝতে পারে, তাহলে আলোচনা অনুৎপাদনশীল হয়ে ওঠে এবং বিরক্তি দেখা দেয়।

এলিজাবেথ স্মরণ করে বলেন, “আপনার আচরণ আপনার সঙ্গীর যা প্রয়োজন তার সাথে মেলে না এবং সেই কারণেই বিবাহবিচ্ছেদের আগে যোগাযোগের অভাব দেখা দেয়।

২ – ভালবাসার অভাব:

“জার্নাল অফ এস… ম্যারিটাল থেরাপি” দ্বারা প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, সম্প্রতি বিবাহবিচ্ছেদ হওয়া দম্পতিদের অর্ধেক তাদের বিচ্ছেদের কারণ হিসাবে প্রেম বা ঘনিষ্ঠতার অভাবকে নির্দেশ করেছে। “দূরত্বের এই অত্যধিক অনুভূতি আছে যা সময়ের সাথে সাথে ঘটে,” এলিজাবেথ উল্লেখ করে।

৩ – ঘনিষ্ঠতার অভাব:

শারীরিক যোগাযোগের অভাব এবং স্থবির অন্তরঙ্গ জীবনও বিবাহবিচ্ছেদের কারণ, কারণ তারা দম্পতির মধ্যে সংযোগ বিচ্ছিন্ন করে।

৪ – কোন অংশীদারিত্ব নেই:

তিনি যে দম্পতিদের দেখেন তাদের সম্পর্কে, ইরিন রিপোর্ট করেছেন: “তারা আমাকে বলে: ‘এখানে আমি একটি সম্পর্কের মধ্যে আছি এবং মনে হচ্ছে আমি একা আছি।’” যদিও এটি মানুষের পক্ষে একটি সম্পর্কের মধ্যে তাদের ব্যক্তিত্ব থাকা স্বাস্থ্যকর, তবে অংশীদারিত্বের অনুভূতি হল সংযোগ তৈরি করতে এবং একাকীত্ব প্রতিরোধ করার জন্য অপরিহার্য।

৫ — আপনি বিয়ে করতে প্রস্তুত ছিলেন না:

“দুই অংশীদারের মধ্যে মিল ভবিষ্যদ্বাণী করতে সাহায্য করে কে একসাথে থাকবে এবং কে থাকবে না,” টেরি অরবুচ উল্লেখ করেছেন, সম্পর্ক সম্পর্কে বেশ কয়েকটি বইয়ের লেখক এবং ওকল্যান্ড ইউনিভার্সিটির (ইউএসএ) অধ্যাপক৷ “আপনি যদি খুব তাড়াতাড়ি বিয়ে করেন বা আপনি কে এবং আপনার কাছে কী গুরুত্বপূর্ণ তা সনাক্ত করতে না পারেন, তাহলে আপনি সেরা সঙ্গী নির্বাচন করতে পারবেন না।”

হতে পারে আপনি নিজের সাথে পুরোপুরি মিল ছিলেন না বা আপনি যখন “হ্যাঁ” বলেছিলেন তখন 100% নিশ্চিত ছিলেন না, এবং যখন একটি ধারাবাহিক সংঘর্ষ — যেমন বিভিন্ন মূল্যবোধ, অতীতের দুঃসাহসিক কাজ থেকে সংবেদনশীল ব্যাগেজ, এবং সত্যিকারের বিশ্বাসের অভাব — দেখা দেয়, আপনি সেখানে আছেন বিবাহবিচ্ছেদের crosshairs.

৬ — আসক্তি:

২০১৩ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন (এনসিবিআই) দ্বারা একটি সমীক্ষা দেখায় যে তালাকপ্রাপ্তদের এক তৃতীয়াংশ তাদের বিচ্ছেদের কারণ হিসাবে পদার্থের অপব্যবহারকে নির্দেশ করে।

৭ — গার্হস্থ্য সহিংসতা:

শারীরিক ক্ষতি থেকে শুরু করে মানসিক কারসাজি, বিবাহবিচ্ছেদের মাধ্যমে ঘরোয়া সহিংসতা বন্ধ করা যায়। একটি আপত্তিজনক অংশীদার থেকে আলাদা হওয়া, নিরাপদ উপায়ে এবং সমর্থন সহ, আগ্রাসনের চক্র শেষ করার সর্বোত্তম উপায়।

টেরি ব্যাখ্যা করেছেন যে অপব্যবহার বিবাহবিচ্ছেদের অন্যান্য কারণ থেকে আলাদা কারণ “এটি কোনও সম্পর্কের সমস্যা নয়, তবে এমন কিছু যা আপনার সঙ্গীর ভিতরে রয়েছে।” একই NCBI সমীক্ষায়, প্রায় এক চতুর্থাংশ উত্তরদাতা বলেছেন যে গার্হস্থ্য সহিংসতা বিবাহবিচ্ছেদের দিকে পরিচালিত করে।

৮ – অবিশ্বাস:

বিশ্বাস না থাকলে সম্পর্ক খুব কমই বিকশিত হতে পারে। এই অর্থে, একটি অবিশ্বস্ততা বিশ্বাসের সবচেয়ে বড় ভাঙ্গন হতে পারে, এবং যদিও এটি থেকে পুনরুদ্ধার করা সম্ভব, এটি বিবাহবিচ্ছেদের একটি সাধারণ কারণও।

৯ – মানসিক সমর্থনের অভাব:

“যোগাযোগে ব্যর্থতা প্রায়ই লোকেদের মরিয়া বোধ করে, তাই তারা সমালোচনা করে, রেগে যায় বা দাবি করে,” ইরিন উল্লেখ করে। “কেউ এই ধরনের শক্তির কাছাকাছি থাকতে চায় না।”

এবং এলিজাবেথ সম্মত হন, উল্লেখ্য যে তিনি অনেক তালাকপ্রাপ্ত মহিলার সাথে কথা বলেন যারা ক্ষতিগ্রস্থ, অসম্মানিত এবং তারা যেন বিবাহের ক্ষেত্রে অগ্রাধিকার নয়। একবার সহানুভূতি এবং সমবেদনা চলে গেলে, “একত্রে ফিরে আসা খুব কঠিন,” সে বলে।

১০ — ক্লান্তি:

ইরিন রিপোর্ট করেছেন যে, সাধারণত, যারা দীর্ঘস্থায়ী বিবাহের অবসান ঘটাতে পছন্দ করেন তারা বছরের পর বছর ধরে এটিকে বাঁচানোর চেষ্টা করেছেন, সফলতা ছাড়াই। আপনি যদি চেষ্টা করেন, কিন্তু আপনার সঙ্গীর একই আগ্রহ আছে বলে মনে হয় না, তাহলে একসাথে থাকার ইচ্ছা হারানো আপনার পক্ষে সাধারণ ব্যাপার।

১১ – আর্থিক সমস্যা:

টাকা সহজেই দাম্পত্য জীবনে উত্তেজনা সৃষ্টি করতে পারে। আর্থিক বিষয়ে মতপার্থক্য জিনিসগুলিকে জটিল করে তোলে, “বিশেষ করে যখন তারা টিমওয়ার্ককে ব্যাহত করে,” এলিজাবেথ জোর দেন। সময়ের সাথে সাথে, উত্তেজনা বাড়তে পারে।

১২ — আত্মবোধ হারিয়ে ফেলা:

এলিজাবেথ বলেন- আপনি সম্ভবত একটি বিবাহের বিষয়ে আপনার আগ্রহগুলি পরিবর্তন করবেন, বিশেষ করে দীর্ঘমেয়াদে। “প্রায়শই, সম্পর্কের ক্ষেত্রে, একজন অংশীদার বিয়েকে একত্রে রাখার জন্য যা চায় এবং যা প্রয়োজন তা ত্যাগ করে,”

 

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here