Friday, April 26, 2024

অমর একুশে বইমেলায় নতুন বই যুক্ত হলো ১১৪টি

ঢাকাঃ অমর একুশে বইমেলার ১৬তম দিনে নতুন বই এসেছে ১১৪টি। নতুন বইয়ের মধ্যে গল্প ১৩টি, উপন্যাস ১৯টি, প্রবন্ধ ৮টি, কবিতা ৪৯টি, গবেষণা ৪টি, ছড়া ১টি, শিশু-সাহিত্য ৩টি, জীবনী ৪টি, মুক্তিযুদ্ধ ১টি, বিজ্ঞান ১টি, ভ্রমণ ১টি, বঙ্গবন্ধু ৪টি ও অন্যান্য ৬টি।

নির্ধারিত আয়োজনের অংশ হিসেবে বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ: রশীদ হায়দার ও ফরহাদ খান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মোজাফ্ফর হোসেন। আনোয়ারা সৈয়দ হকের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ইমতিয়ার শামীম এবং মনি হায়দার।

প্রাবন্ধিক জানান, উদার ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার চেতনাই ছিল আমাদের মুক্তিযুদ্ধের অন্যতম প্রেরণা। কিন্তু পঁচাত্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর মুক্তিযুদ্ধের ইতিহাস-চর্চাকে নানাভাবে দমিয়ে রাখা হয়। অসাম্প্রদায়িক ও সমতাভিত্তিক সমাজ গঠনের আদর্শ থেকে সরে আসতে থাকে শাসকগোষ্ঠী। এ সময় আবারও কলমযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে হয় আমাদের লেখকদের। এ পর্যায়ে দু’জন গুরুত্বপূর্ণ লেখক হলেন রশীদ হায়দার ও ফরহাদ খান। রশীদ হায়দারের যুদ্ধটা ছিল মুক্তিযুদ্ধের ইতিহাস-চর্চা ও এর চেতনা প্রতিষ্ঠার। অন্যদিকে ফরহাদ খান কাজ করেছিলেন বাংলা ভাষা ও সংস্কৃতির শুদ্ধতা নিশ্চিত করে একটি জ্ঞান-ভিত্তিক সমাজ গঠনের জন্য।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন ইসহাক খান ও মাসুম রেজা। আজকের অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি মাসুদ পথিক ও গিয়াসউদ্দীন চাষা। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী নাঈমা রুম্মান, পলি পারভীন ও মিসবাহিল মোকাররাবিন।

সাংস্কৃতিক পর্বে ছিল শাহাবুদ্দিন আহমেদ দোলনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সুর সুধা সংগীতায়ন’-এর শিল্পীদের পরিবেশনা। সংগীত পরিবেশন করেন চন্দনা মজুমদার, শফি মন্ডল, আবদুল লতিফ শাহ, বিমান চন্দ্র বিশ্বাস, কৌশিক মজুমদার, সুমন চন্দ্র দাস, শেখ মিলন ও শ্যামল কুমার পাল। যন্ত্রাণুষঙ্গে ছিলেন সঞ্জয় কুমার দাস (তবলা), অনুপম বিশ্বাস (দোতারা), ডালিম কুমার বড়–য়া (কী-বোর্ড) ও মো. হোসেন আলী (বাঁশি)।

আগামীকাল বৃহস্পতিবার অমর একুশে বইমেলার ১৭তম দিন। মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।
বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ: মোহাম্মদ আবদুল কাইউম ও বশীর আল্হেলাল শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন হাসান হাফিজ। আলোচনায় অংশগ্রহণ করবেন মো: মুমিত আল রশিদ এবং পারভেজ হোসেন। সভাপতিত্ব করবেন মোরশেদ শফিউল হাসান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সর্বশেষ পোষ্ট

এই ধরনের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here